ইসলামী ইতিহাস ইসলামিক সভ্যতার রাজনৈতিক

0
114


ইসলামী ইতিহাস ইসলামিক সভ্যতার রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিকাশের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। প্রাথমিক সূত্রের নির্ভরযোগ্যতা সম্পর্কে উদ্বেগ সত্ত্বেও, অধিকাংশ ইতিহাসবিদ  বিশ্বাস করেন যে ইসলাম  খ্রিস্টান প্রতিষ্ঠার প্রায় 600 বছর পর 7 ম শতাব্দীর শুরুতে মক্কা ও মদীনায় উদ্ভূত হয়েছিল।  in a word মুসলিমরা বিশ্বাস করে যে এটি মুহম্মদের সাথে শুরু হয়নি, কিন্তু এটি অন্যের আসল বিশ্বাস ছিল যাকে যীশু, দাউদ, মূসা, আব্রাহাম, নূহ ও আদমকে নবী হিসাবে গণ্য করা হয়েছিল। in a word




খ্রিস্টাব্দের মধ্যে মুহাম্মদ ঐশ্বরিক আয়াত হিসাবে বিবেচিত বলে গ্রহণ করেন। মুহাম্মদ এর বার্তা কয়েকটি অনুগামীদের উপর জিতেছে এবং মক্কান নোটেবলদের কাছ থেকে বিরোধী দলীয় নেতাদের সাথে দেখা হয়েছিল।618 সালে, তাঁর প্রভাবশালী চাচা আবু তালিবের মৃত্যুর সাথে সুরক্ষা লাভের পর মোহাম্মদ যথ্রিব (বর্তমানে মদিনা নামে পরিচিত) শহরে চলে যান।


632 সালে মুহাম্মদের মৃত্যুর সাথে সাথে মুসলিম সম্প্রদায়ের নেতা হিসেবে তাঁকে সফল করে তোলার ব্যাপারে মতবিরোধ word ভেঙ্গে যায়, যা অবশেষে প্রথম ফিতনাকে পুনরুজ্জীবিত করে। কারবালার যুদ্ধের পর বিবাদ ব্যাপকভাবে তীব্রতর হবে, যার মধ্যে মুহম্মদ এর নাতি হুসেন ইবনে আলী শাসক উমাইয়া খলীফ ইয়াজিদ প্রথম কর্তৃক নিহত হন, এবং প্রতিশোধের আহ্বান প্রাথমিক ইসলামী সম্প্রদায়কে বিভক্ত করে।




 



8 ম শতাব্দীর মধ্যে, ইসলামী সাম্রাজ্য পূর্বের ইবরিয়া থেকে পূর্বদিকে সিন্ধু নদীতে বিস্তৃত হয়। উমাইয়াদের মধ্য প্রাচ্যে এবং  পরবর্তীকালে আইবেরিয়া), আব্বাসীয়, ফাতিমিডস ও মামলুক শাসিত শাসকদের মতোই in a word নীতিগুলি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী শক্তিগুলির মধ্যে ছিল।  ইসলামী স্বর্ণযুগ যুগে সংস্কৃতি ও বিজ্ঞানের অনেক কেন্দ্র গড়ে উঠেছে এবং ইসলামের সুবর্ণ যুগে উল্লেখযোগ্য জ্যোতির্বিজ্ঞানী, গণিতজ্ঞ, চিকিৎসক ও দার্শনিক উৎপাদিত করেছে।


বিবর্তন এবং অর্থ

ইসলাম (আরবী: إسلام, IPA: [alsslaːm] (এই শব্দটি শোনার জন্য)) ত্রিভুজীয় রুট এসএলএম থেকে উদ্ভূত একটি মৌখিক বিশেষ্য যা হ’ল পূর্ণতা, জমা, নিরাপত্তাহীনতা এবং শান্তির ধারণার সাথে সম্পর্কিত শব্দগুলির একটি বড় বর্গ গঠন করে।


একটি ধর্মীয় প্রেক্ষিতে এটি “ঈশ্বরের কাছে স্বেচ্ছাসেবী জমা” মানে।  ইসলাম ইসলামের ফরম IV এর মৌখিক বিশেষ্য for  অর্থ “জমা দেওয়ার” বা “আত্মসমর্পণ”। মুসলিম, ইসলামের অনুসারী শব্দ, একই ক্রিয়া ফর্ম সক্রিয় অংশগ্রহণ, এবং “submitter” বা “আত্মসমর্পণকারী” মানে।


কুরআন মজীদে এর বিভিন্ন ঘটনার মাঝে কখনো কখনো শব্দটির স্বতন্ত্র সূত্র রয়েছে। কিছু আয়াতগুলিতে, ইসলামের গুণমানের অভ্যন্তরীণ আধ্যাত্মিক অবস্থা হিসাবে তার উপর চাপ রয়েছে: “যে কেউ আল্লাহ নির্দেশনা দিতে চায়, তিনি ইসলামের প্রতি তার হৃদয় খুলে দেন।” অন্য আয়াতগুলি ইসলাম ও ধর্মকে (দ্বীন) একত্রিত করে: “আজকে, আমি আপনার জন্য আপনার ধর্ম নিখুঁত করেছি,


আমি আপনার উপর আমার আশীর্বাদ সম্পন্ন করেছি; আমি আপনার ধর্মের জন্য ইসলামকে অনুমোদন করেছি। in a word তবুও অন্যেরা ইসলামকে ঈশ্বরের কাছে ফিরে যাওয়ার একটি কর্ম হিসাবে বর্ণনা করে – শুধু একটি মৌখিক প্রতিশ্রুতির চেয়ে বিশ্বাস। in a wordগ্যাব্রিয়েলের হাদিসে ইসলামকে ত্রৈমাসিকের এক অংশ হিসেবে উপস্থাপন করা হয়েছে যার মধ্যে ইমাম (ঈমান) এবং ঈসান (শ্রেষ্ঠত্ব) রয়েছে।

”ইসলামী

যেমন সৃষ্টি করেছেন তেমন সৃষ্টির যোগান দিয়েছেন (in a word)


কিছু পণ্ডিতরা ফেরেশতাগণের ধারণাটির একটি রূপকণ্ঠ পুনর্বিবেচনাকে জোর দিয়েছেন।  ফেরেশতাগণের চিত্রিত চিত্রাবলী সাধারণত ইসলামিক শিল্পে এড়িয়ে চলতে থাকে, কারণ অযৌক্তিক রূপকে রূপ দেওয়ার ধারণাটি গ্রহণ করা হয় না।  in a word [স্ব-প্রকাশিত উৎস] মুসলমানরা সাধারণত দেবদূত চিত্রিত চিত্রাবলীগুলির ধারণাগুলি ভাগ করে না, যেমন পাওয়া যায় পশ্চিমা শিল্পে। in a word


avatar